• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০২ অপরাহ্ন
  • Bengali Bengali English English

শীতের প্রকোপ উত্তর জনপদে

অন্যায়ের প্রতিবাদ / ৪২৯ বার দেখা হয়েছে
প্রকাশকাল ► বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে শীতের প্রকোপ বাড়ছে। অগ্রহায়ণের যতই দিন যাচ্ছে, এ অঞ্চলে ততই জেঁকে বসছে শীত। উত্তরের জেলা দিনাজপুরে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় নওগাঁর বদলগাছীতে ১০ দমশিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

হঠাৎ করেই উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয়ের হিমশীতল বায়ু প্রবাহিত হওয়ায় দেশের উত্তর জনপদে তিন দিন ধরেই কমতে শুরু করেছে তাপমাত্রা। প্রতিদিনই এ অঞ্চলে ৩ থেকে ৪ ডিগ্রি করে তাপমাত্রা কমছে। দিনাজপুরে গত শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, রোববার ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ও সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে তেঁতুলিয়ায় গত শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, রোববার ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি সোমবার দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, দেশের উত্তর-পশ্চিম দিক থেকে আসা হিমালয় পর্বতের হিমশীতল বায়ু এ অঞ্চল দিয়ে প্রবাহিত হওয়ায় এবং আকাশে তেমন মেঘ না থাকায় আরও কয়েকদিন তাপমাত্রা নিচে নামবে। ফলে শীতের প্রকোপ আরও বাড়তে পারে বলে আভাস দেন তিনি।

এদিকে হঠাৎ করেই দেশের উত্তর জনপদে শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন এ জনপদের মানুষ। বিশেষ করে বিপাকে পড়েছেন সকালে কাজের সন্ধানে বের হওয়া শ্রমজীবী মানুষ। তারা বলছেন, অন্যান্য বছর এ সময়ে এত শীত অনুভূত হয়নি। এবার আগেভাগেই তীব্র শীত অনুভূত হচ্ছে বলে জানান তারা। এ অবস্থায় শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে কাজের সন্ধানে বের হতে হচ্ছে তাদের।

অপরদিকে শীতের তীব্রতা বাড়তে শুরু করায় দিনাজপুরে বেড়েছে গরম কাপড়ের বেচাকেনা। আগামীতে শীত আরও বাড়বে- এমন আশঙ্কায় সোয়েটার, জ্যাকেটসহ গরম কাপড়ের দোকানে ভিড় করছে মানুষ।


এই বিভাগের আরো সংবাদ

আমাদের ফেসবুক পেজ

Facebook Pagelike Widget