1. anyaerpratibad@gmail.com : অন্যায়ের প্রতিবাদ : অন্যায়ের প্রতিবাদ
শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নিল বাস মালিক সমিতি - Anyaer Pratibad
January 25, 2022, 8:40 am

শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নিল বাস মালিক সমিতি

  • প্রকাশকাল Tuesday, November 30, 2021
  • 104 বার দেখা হয়েছে

আন্দোলনের মুখে শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নিল বাস মালিক সমিতি। আগামীকাল বুধবার (১ ডিসেম্বর) থেকে রাজধানীতে শিক্ষার্থীরা কিছু শর্তের ভিত্তিতে অর্ধেক ভাড়ায় চলাচল করতে পারবে। মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ের কার্যালয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ এই ঘোষণা দেন।

এর আগে সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক করার ব্যাপারে বাস মালিক সমিতি সিদ্ধান্ত নিয়েছে। আজই এ ব্যাপারে ঘোষণা আসবে। খন্দকার এনায়েত উল্লাহ বলেন, শিক্ষার্থীদের অর্ধেক বাস ভাড়া আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে। এটা শুধু রাজধানীর ক্ষেত্রে প্রযোজ্য হবে। ঢাকার বাইরে এটা প্রযোজ্য হবে না।

সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়া দিয়ে চলাচল করতে পারবে। তবে তাদের সঙ্গে ছবিযুক্ত পরিচয়পত্র থাকতে হবে। এছাড়া সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে এই ভাড়া কার্যকর হবে না। সংবাদ সম্মেলনে এনায়েত উল্যাহ বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা দফায় দফায় সভা করেছি। গতকাল ঢাকার ১২০টি পরিবহন মালিক, পাঁচটি শ্রমিক সংগঠন ও ফেডারেশনের নেতাদের নিয়ে বৈঠক করেছি।

১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া কার্যকর হবে।’ এ সময় তিনি সব পরিবহনের মালিক ও শ্রমিকদের এই সিদ্ধান্ত কার্যকরের আহ্বান জানান। ডিজেল ও কেরোসিনের দাম বাড়ার পর বাসে হাফ ভাড়া কার্যকরের দাবিতে বেশ কয়েক দিন ধরে আন্দোলন করছে শিক্ষার্থীরা। ইতিমধ্যে সরকারি বিআরটিসি বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়া হবে বলে ঘোষণা এসেছে।

তবে বেসরকারি বাসের ভাড়া অর্ধেক নেওয়ার ঘোষণা না আসায় আন্দোলন চালিয়ে যাচ্ছিল শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে হাফ পাস বাস্তবায়নে পরিবহন নেতাদের সঙ্গে দুইবার বৈঠক করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে।

বৈঠকে উল্টো ভর্তুকি দাবি করেন বাসমালিকরা। সে সময় মালিক সমিতির নেতা এনায়েত উল্যাহ বলেছিলেন, ঢাকায় নগর পরিবহনের যে বাসগুলো চলে, তার মালিকদের ৮০ শতাংশই গরিব। তাই বাস মালিকদের ক্ষতিপূরণ বা ভর্তুকির বিষয়টি নির্ধারণ করেই হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2022 Anyaer Pratibad
Theme Customized By AnyaerPratibad