1. anyaerpratibad@gmail.com : অন্যায়ের প্রতিবাদ : অন্যায়ের প্রতিবাদ
বাল্যবিবাহ প্রতিরোধ আইন কঠোর করা হোক - Anyaer Pratibad
January 25, 2022, 8:24 am

বাল্যবিবাহ প্রতিরোধ আইন কঠোর করা হোক

  • প্রকাশকাল Saturday, November 28, 2020
  • 660 বার দেখা হয়েছে
বাল্যবিবাহ প্রতিরোধ আইন কঠোর করা হোক

মো: রাকিব হাওলাদার: আমাদের সমাজ যে, কতটা পিছিয়ে সেটা সেদিন অটো ড্রাইভারের পাশে না বসলে হয়তো জানা হ’ত না। সেদিন লঞ্চঘাট থেকে রুপাতলী যাচ্ছিলাম। হঠাৎ আমার পাশের সিটের ড্রাইভারের ফোনটা বেজে উঠলো। ড্রাইভার হ্যালো বলতেই ফোনের ওপার থেকে একজন বলো ভাই আপনার মেয়েকে তো ছেলে পক্ষর পছন্দ হইছে। ড্রাইভার বলো, আমার মেয়ের বয়স তো অনেক কম। আমিও মেয়েটাকে বিয়ে দিতে চাই চারিদিকের যা অবস্থা। তাতে মেয়েটা আগলে রাখাটাই বেশ কঠিন হয়ে পড়েছে।

নানান মানুষের মুখে নানান কথা শুনি। মেয়েটাকে বিয়ে দিতে পারলেই আমার সব চিন্তা শেষ হয়ে যায়। ড্রাইবারের কাছে থাকায় এবং ফোনের সাউন্ড বেশ তাকায় আমার ফোনের ওপারের কথাগুলো শুনতে বেশি অসুবিধা হলো না। ফোনের ওপার থেকে কেউ একজন বলছিল যে, ভাই আপনি চিন্তা করবেন না। আপনার মেয়ে ঐ ঘরে বেশ সুখেই থাকবে!! ড্রাইভাই কালো মুখ নিয়ে ফোনের উত্তর দিলে যে, সে এই বিয়েতে রাজি।

আমাদের সমাজে এমন হাজারো মা-বাবা আছে যারা নিজেদের সম্মান রক্ষার কারণে তাদের মেয়েদের বয়স হওয়ার আগেই বিয়ে দিয়ে দেয়। আমরা কথায় কথায় বলি যে, আমরা অনেক আধুনিক কিন্তু এখনো আমাদের চিন্তা চেতনা অনেক সনাতন। তার বড় প্রমান সরকারের বাল্যবিবাহ নিয়ে এত আইন থাকার ওপর বাল্যবিবাহের সংখ্যা কমছে না। সরকারের আইন আছে কিন্তু সেটি সঠিকভাবে প্রয়োগ হচ্ছে না।

কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে যে, এলাকা বা মহল্লার প্রভাবশালী ব্যক্তিবর্গরাও বাল্যবিবাহের পক্ষে মতামত দেয়। তার অন্যতম কারন হচ্ছে, সমাজে ইভটিজিং, ধর্ষন বেড়ে যাওয়া। তাই বাল্যবিবাহ মুক্ত সমাজ গড়তে হলে। সমাজ থেকে ইভটিজিং, ধর্ষন বন্ধে সমাজিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কঠোর আইনের প্রয়োগের দরকার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2022 Anyaer Pratibad
Theme Customized By AnyaerPratibad