• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:৪৩ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

প্রশ্ন ফাঁসের সুযোগ নেই, গুজব ছড়ালে ব্যবস্থা

অন্যায়ের প্রতিবাদ / ২৬ বার দেখা হয়েছে
প্রকাশকাল ► রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

সারাদেশে আজ থেকে শুরু হওয়া এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে ও প্রশ্নফাঁসের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

রবিবার সকালে রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি। একটি চক্র পরীক্ষার প্রশ্ন ফাঁসের গুজব রটানোর চেষ্টায় আছে এমনটা জানিয়ে দীপু মনি বলেন, ‘এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই।

প্রশ্নপত্র ফাঁসের গুজবের সম্ভাবনা আছে। যারা গুজব ছড়াবে ও প্রশ্নপত্র ফাঁস করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মাদক দমনের মতো এ গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ শান্তিপূর্ণভাবে পরীক্ষা চলছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘হলগুলোর ভেতরে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার সব ব্যবস্থা করা হয়েছে।

তবে সমস্যা একটা যেটা হচ্ছে যে, বাইরে অভিভাবকেরা অপেক্ষা করছেন। সেখানে স্বাস্থ্যবিধি সেভাবে হয়তো মানা হচ্ছে না। আমরা আগেও বলেছি, আবারও বলছি- বাইরে যারা আছেন তারা যেন ভিড় না করেন।’ কেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

করোনাভাইরাসের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর রবিবার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। রবিবার সকাল ১০টায় সারাদেশে একযোগে শুরু হয়েছে পরীক্ষা। পরীক্ষা চলে সকাল সাড়ে ১১টা পর্যন্ত। বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রথম দিন সকালে এসএসসির পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর দাখিলের কোরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয় সকালে। বিকালে দাখিলের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা নেওয়া হবে। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ভোকেশনাল) পদার্থবিজ্ঞান-২ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সকালে।


এই বিভাগের আরো সংবাদ

আমাদের ফেসবুক পেজ

Facebook Pagelike Widget