• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:০০ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

এইচএসসি পরীক্ষায় প্রায় ১৪ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছেন-দীপু মনি

অন্যায়ের প্রতিবাদ / ২১ বার দেখা হয়েছে
প্রকাশকাল ► বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

করোনা মহামারির কারণে আটকে থাকা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। পরীক্ষা শেষ হবে ৩০ ডিসেম্বর। এই পরীক্ষায় প্রায় ১৪ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার বিকালে সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান মন্ত্রী।

এর আগে এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী। দীপু মনি জানান, এবার মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবেন।

এর মধ্যে ছাত্র সংখ্যা সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন। গত বছরের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। শিক্ষামন্ত্রী বলেন, ২০২২ সালের বোর্ড পরীক্ষাগুলো পিছিয়ে যাবে। করোনার কারণে তারাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই শিক্ষার্থীদেরও পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। দীপু মনি জানান, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা তিন বিষয়ে ছয়টি পরীক্ষা হবে। করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা হবে বলে জানান তিনি। বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পাশাপাশি ফান্স থেকে অনলাইনে বৈঠকে যুক্ত হন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহুব হোসেন। প্রসঙ্গত, প্রতিবছর এইচএসসি ও সমমান পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়ে থাকে। তবে চলতি বছর করোনার কারণে তা বিলম্বিত হয়। গত বছর এই পরীক্ষা নিতে না পারায় ‘অটোপাস’ দেওয়া হয়।


এই বিভাগের আরো সংবাদ

আমাদের ফেসবুক পেজ

Facebook Pagelike Widget