1. anyaerpratibad@gmail.com : অন্যায়ের প্রতিবাদ : অন্যায়ের প্রতিবাদ
আজ থেকে শিশুদের খাওয়ানো খাচ্ছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল - Anyaer Pratibad
January 25, 2022, 8:43 am

আজ থেকে শিশুদের খাওয়ানো খাচ্ছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

  • প্রকাশকাল Saturday, December 11, 2021
  • 57 বার দেখা হয়েছে

দেশব্যাপী আজ থেকে শুরু হয়েছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। শনিবার সকাল আটটায় এই কর্মসূচি শুরু হয়। চার দিনব্যাপী এই কর্মসূচি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত চলা কর্মসূচিতে প্রায় দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

দুপুরে বাংলাদেশ শিশু হাসপাতালে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ক্যাম্পেইন উপলক্ষে সারা দেশে ছয় থেকে ১১ মাস বয়সী প্রায় ২৩ লাখ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় এক কোটি ৮৭ লাখ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সারা দেশে প্রায় এক লাখ ২০ হাজার কেন্দ্রে এই জাতীয় ক্যাম্পেইন চলবে।

করোনা সংক্রমণের শঙ্কায় বাস ও রেলস্টেশনগুলোতে এবার ভ্রাম্যমাণ কেন্দ্র পরিচালনা বন্ধ থাকবে। তবে ওয়ার্ড পর্যায়ে ইপিআই আউট রিচ সেন্টার, কমিউনিটি ক্লিনিক, পরিবার কল্যাণ কেন্দ্র (এফডব্লিউসি), উপজেলা হেলথ কমপ্লেক্স, জেলা সদর হাসপাতালের ইপিআই কেন্দ্র ও মেডিক্যাল কলেজে কেন্দ্র করা হবে।

এছাড়া শহরাঞ্চলে আরবান ডিসনেপনসারি এবং জনস্বাস্থ্য নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠান যেমন, সূর্যের হাসি ক্লিনিক ও মেরিস্টোপের মতো বিভিন্ন বেসরকারি এনজিওগুলোতে শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিটা কেন্দ্রে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে দুইজন করে স্বেচ্ছাসেবক থাকবে। তাদের তত্ত্বাবধান করতে স্বাস্থ্য সহকারী ও হেলথ ইন্সপেক্টর নিয়োজিত রয়েছে। পাশাপাশি বেসরকারি এনজিও কর্মীরাও সহায়তা করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2022 Anyaer Pratibad
Theme Customized By AnyaerPratibad