• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

অস্ত্র বিক্রি ঠেকাতে তৎপর তিন মার্কিন সিনেটর

অন্যায়ের প্রতিবাদ / ২২ বার দেখা হয়েছে
প্রকাশকাল ► শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

সৌদি আরবের কাছে ৬৫০ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি ঠেকাতে তিন মার্কিন সিনেটর এক হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে র‌্যান্ড পল, মাইক লি ও বার্নি স্যান্ডার্স তিন সিনেটার বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের নেওয়া সৌদি আরবের কাছে ৬৫০ মিলিয়ন ডলারের অত্যাধুনিক অস্ত্র বিক্রির সিদ্ধান্তের বিরোধিতা করেন।

ওই তিন সিনেটরের মধ্যে র্যা ন্ড পল ও মাইক লি রিপাবলিকান। আর স্যান্ডার্স স্বতন্ত্র হলেও বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টির সঙ্গে জোট বেঁধেছেন তিনি। ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা হয়ে আসছে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও দায়িত্ব দায়িত্ব গ্রহণের পর ইয়েমেন যুদ্ধে সৌদির ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন।

অনেক মার্কিন সিনেটরও মধ্যপ্রাচ্যে সৌদি আরবের গুরুত্ব স্বীকার করলেও ইয়েমেন সংঘাতের ব্যাপারে দেশটির সংশ্লিষ্টতা নিয়ে সমালোচনা করেছেন ওই তিন সিনেটর। ইয়েমেন সংঘাতকে সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয় হিসেবে বিবেচনা করা হয়।

বেসামরিক মানুষকে হত্যা করার জন্য মার্কিন সরঞ্জাম ব্যবহার করা হবে না এমন নিশ্চয়তা ছাড়া সৌদি আরবের কাছে অস্ত্র অনুমোদন করতে অস্বীকার করেছেন ওই তিন সিনেটর।


এই বিভাগের আরো সংবাদ

আমাদের ফেসবুক পেজ

Facebook Pagelike Widget